সংবাদ শিরোনাম
Home / জাতীয় / ট্রাম্প অনুমোদিত করোনার যে ওষুধ বাংলাদেশে পাওয়া যায়

ট্রাম্প অনুমোদিত করোনার যে ওষুধ বাংলাদেশে পাওয়া যায়

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসের চিকিৎসায় সম্ভাব্য দুটি ওষুধের নাম উল্লেখ করেছেন। মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানিয়েছে, বৃহস্পতিবার হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প ক্লোরোকুইন ও রিমাদেসিভির নামের দুটি পুরনো ওষুধের কথা জানান। ক্লোরোকুইন (কুইনাইন) ১৯৩৪ ম্যালেরিয়ার জন্য আবিষ্কৃত ওষুধটি করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য ব্যবহার করছে কানাডা। এছাড়া সাউথ কোরিয়া, চায়না এবং ভারতে তা সফল হয়েছে। বিশ্বের যে অল্প কয়েকটি কোম্পানি এই ওষুধটি তৈরি করে তার একটি বাংলাদেশের ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। বাংলাদেশে ওষুধটি রিকোনিল ট্যাবলেট নামে পাওয়া যায়।

ট্রাম্প বলেছেন, ক্লোরোকুইন – ম্যালেরিয়ার চিকিৎসার জন্য ব্যবহৃত একটি পুরানো ওষুধ – ভাইরাসের বিরুদ্ধে প্রাথমিক পর্যায়ে ভালো ফলাফল দিয়েছে। আমরা প্রেসক্রিপশন দিয়ে তাৎক্ষণিকভাবে ওষুধটি সরবরাহ করতে পারবো।

ইনসেপটা ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আবদুল মুক্তাদির জানান, চিকিৎসকরা লক্ষ্য করেছেন এই ওষুধটি উহান করোনাভাইরাসকে প্রতিরোধ করে কোভিড-১৯ আক্রান্ত রোগীকে বেশ কিছুটা সুস্থ করে তুলতে পারে। ব্রিটিশ সরকার আরও বিস্তারিত পরীক্ষা ও ব্যবহারের জন্য ইনসেপটার ব্রিটিশ পার্টনার কোম্পানির কাছ থেকে এই ওষুধটি সংগ্রহ করেছে। তা ব্যবহারও শুরু হয়েছে।

About সময় এক্সপ্রেস নিউজ ডেস্ক

এ সম্পর্কিত আরো খবর

দেহে ভাইরাস আছে, কিন্তু উপসর্গ নেই: নীরবে করোনা ছড়াচ্ছেন যারা

যত দিন যাচ্ছে বিজ্ঞানীরা করোনাভাইরাসের অদ্ভুত কিছু বৈশিষ্ট্য সম্পর্কে ততই নতুন নতুন সব তথ্য জানতে …

সেই পুরোনো চেহারায় ফিরেছে রাজধানী

সেই পুরোনো চেহারায় ফিরেছে রাজধানী। জীবিকার তাগিদে পুরোদমে কর্মব্যস্ত হয়ে পরেছে রাজধানীবাসী। ফুটপাত থেকে অলিগলি …

2 comments

  1. Hello sir, so thenks for all lovely sweet friend all person good health good love and good life coming I am want so thenks for everyone all the best.

  2. very nice thing to know.It’s very helpful for those whom are effected by corona.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *