সংবাদ শিরোনাম
Home / শেয়ারবাজার / এজিএম ও পর্ষদ সভা আয়োজনে আইনি বাধ্যবাধকতা শিথিল করছে বিএসইসি

এজিএম ও পর্ষদ সভা আয়োজনে আইনি বাধ্যবাধকতা শিথিল করছে বিএসইসি

দেশে করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় এবং সংক্রমণ ঝুঁকি এড়াতে তালিকাভুক্ত কোম্পানিগুলো বার্ষিক সাধারণ সভা (এজিএম), বিশেষ সাধারণ সভা (ইজিএম) কিংবা পর্ষদ সভা আয়োজনের ক্ষেত্রে আইনি বাধ্যবাধকতা শিথিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। অনলাইন প্লাটফর্মের মাধ্যমে এসব সভা আয়োজনের ক্ষেত্রেও বেশকিছু দিকনির্দেশনা দিয়েছে বিএসইসি। গতকাল বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭২৩তম জরুরি কমিশন সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বেশকিছু তালিকাভুক্ত কোম্পানি এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) পক্ষ থেকে ওয়েবিনার, টেলিকনফারেন্স কিংবা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে এজিএম, ইজিএম ও পর্ষদ সভা আয়োজনের বিষয়ে কমিশনের কাছে প্রস্তাব করা হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে এবং বিনিয়োগকারী ও পুঁজিবাজারের বৃহত্তর স্বার্থ বিবেচনায় এসব সভা অনুষ্ঠানে বিএসইসির পক্ষ থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও তালিকাভুক্ত কোম্পানির জন্য কিছু নির্দেশনা জারি করা হয়েছে।

এসব নির্দেশনার মধ্যে রয়েছে, সব তালিকাভুক্ত কোম্পানিকে এজিএম, ইজিএম ও পর্ষদ সভা অনুষ্ঠান কিংবা মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশ ও বিতরণের ক্ষেত্রে লিস্টিং রেগুলেশন ও অন্যান্য সিকিউরিটিজ আইনের সংশ্লিষ্ট ধারা পরিপালন থেকে সাময়িক শিথিলতা দেয়া হবে।

জনসমাগম এড়ানো এবং সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে তালিকাভুক্ত কোম্পানিগুলো ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে এজিএম কিংবা ইজিএম আয়োজন করতে পারবে। এক্ষেত্রে কোম্পানির সদস্য ও শেয়ারহোল্ডাররা তাদের নিজ নিজ অবস্থান প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা এবং শেয়ারহোল্ডারদের ভোট প্রদান ও অন্যান্য অধিকার সংরক্ষণ নিশ্চিত করতে হবে।

তালিকাভুক্ত কোম্পানির পরিচালকরা ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে পর্ষদ সভার আয়োজন করতে পারবেন। ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারের ক্ষেত্রে এজিএম, ইজিএম কিংবা পর্ষদসভার কার্যবিবরণীর সফট ও হার্ড কপি সংরক্ষণ করতে হবে এবং নিয়ন্ত্রক সংস্থার শর্তানুসারে হার্ড কপি যথাযথভাবে অনুমোদিত হতে হবে।

কমিশনের এসব আদেশ অবিলম্বে কার্যকর বলে গণ্য হবে এবং দুই স্টক এক্সচেঞ্জকে তাদের ওয়েবসাইটের পাশাপাশি এ বিষয়ে সব তালিকাভুক্ত কোম্পানিকে অবহিত করতে বলা হয়েছে।

About নিজস্ব প্রতিবেদক

এ সম্পর্কিত আরো খবর

পুঁজিবাজার বন্ধ ২৯ মার্চ থেকে ২ এপ্রিল

দেশে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারি ঘোষণা অনুযায়ী পুঁজিবাজারও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী …

উত্থান-পতনে অস্থির পুঁজিবাজার

ব্যাপক অস্থিরতা দেখা দিয়েছে দেশের পুঁজিবাজারে। বড় ধসের পর বড় উত্থান, আবার বড় পতন এমনভাবেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *