সংবাদ শিরোনাম
Home / অর্থনীতি / বিএসইসির চেয়ারম্যান হচ্ছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত

বিএসইসির চেয়ারম্যান হচ্ছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান হচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের অধ্যাপক ও সাধারণ বীমা করপোরেশনের (এসবিসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। এছাড়া বিএসইসিতে আরও ৩ জন কমিশনার নিয়োগ পাচ্ছেন। দুই এক দিনের মধ্যেই বিএসইসির চেয়ারম্যান ও কমিশনার নিয়োগের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বিএসইসির নতুন তিন জন কমিশনারের প্রস্তাবিত তালিকায় রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক অতিরিক্ত সচিব অজিত কুমার পাল এফসিএ ও কস্ট অ্যান্ড ম্যানেজম্যান্ট অ্যাকাউন্ট্যান্ট একেএম দেলোয়ার হোসেন। অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও অজিত কুমার পাল দুজনেই বর্তমানে জনতা ব্যাংকের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। আর একেএম দেলোয়ার হোসেন বর্তমানে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিচালক হিসেবে শিল্প মন্ত্রণালয়ে সংযুক্ত রয়েছেন।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৫ মে থেকে বিএসইসির নতুন চেয়ারম্যানের মেয়াদ শুরু হবে। আর তিন জন কমিশনারের পদ ফাঁকা থাকায় তারা যেদিন যোগ দিবেন সেদিন থেকেই তাদের মেয়াদ কার্যকর হবে।

প্রসঙ্গত, বিএসইসির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের মেয়াদ ১৪ মে শেষ হচ্ছে। এর আগের ২ মে বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দীন নিজামী এবং ১৮ এপ্রিল অধ্যাপক ড. স্বপন কুমার বালার মেয়াদ শেষ হয়েছে। তাছাড়া দীর্ঘদিন ধরেই বিএসইসিতে একটি কমিশনারের পদ ফাঁকা ছিল। নতুন করে তিন জন কমিশনারের নিয়োগের মাধ্যমে কমিশন পূর্ণাঙ্গতা পেতে যাচ্ছে।

এর আগে গত ১৮ এপ্রিল কমিশনার অধ্যাপক স্বপন কুমার বালার চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হয়েছে। তিনি আগের কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগে চলে গেছেন। তিনি নিয়োগ পেয়েছিলেন ২০১৬ সালের ১৯ এপ্রিল।

আরেক কমিশনার অধ্যাপক হেলাল উদ্দীন নিজামীর চুক্তিভিত্তিক মেয়াদ রোববার (৩ মে) শেষ হয়েছে। তাকে নিয়োগ দেওয়া হয়েছিল ২০১১ সালের ৪ মে।

এদিকে ২০১৭ সালের ১২ অক্টোবর কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন খোন্দকার কামালুজ্জামান। তার মেয়াদ শেষ হবে ২০২১ সালের ১১ অক্টোবর।

আর ২০১১ সালের ২৯ মে নিয়োগ পাওয়ার কমিশনার আমজাদ হোসেনের চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হয় ২০১৮ সালে ৩০ এপ্রিল। এরপর থেকেই ওই পদে যোগ্য কাউকে নিয়োগ দিতে পারেনি সরকার।

About সময় এক্সপ্রেস নিউজ ডেস্ক

এ সম্পর্কিত আরো খবর

সংসদের জন্য ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকার বাজেট অনুমোদন

আগামী (২০২০-২০২১) অর্থবছরে বাংলাদেশ জাতীয় সংসদের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে মোট ৩৩৫ কোটি ৩৪ …

৬৫ দিন পর খুলছে পুঁজিবাজার

দীর্ঘ ৬৫ দিন বন্ধ থাকার পর রোববার থেকে ফের শুরু হচ্ছে পুঁজিবাজারে লেনদেন। দুই মাসেরও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *