Home / সময় স্পেশাল / সুনামগঞ্জে বন্যায় ৬০০ কিলোমিটার সড়কের ক্ষতি

সুনামগঞ্জে বন্যায় ৬০০ কিলোমিটার সড়কের ক্ষতি

সুনামগঞ্জে ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় ৬০০ কিলোমিটার সড়কের ক্ষতি হয়েছে। এর মধ্যে উপজেলার অভ্যন্তরীণ সড়ক ছাড়াও জেলা সদরের সঙ্গে বিভিন্ন উপজেলার যাতায়াতের প্রধান সড়ক রয়েছে।

ফলে হাজার হাজার মানুষ যাতায়াতের ক্ষেত্রে মারাত্মক দুর্ভোগ পোহাচ্ছেন। দ্বিতীয় দফা বন্যার পানি প্রবল বেগে সড়কের ভাঙা অংশ গড়িয়ে লোকালয়ে ঢুকছে। শুক্রবার (১৭ জুলাই) সকালেও এ দৃশ্য দেখা গেছে।

স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর জানায়, সদর উপজেলার মঙ্গলকাটা, খাইমতর, আমপাড়া, দোয়ারাবাজারের বড়কাপন, বোগলাবাজার, হকনগর, সুনামগঞ্জ-জামালগঞ্জ সড়ক, জামালগঞ্জ-সেলিমগঞ্জ সড়ক,ছাতক উপজেলার জাউয়াবাজার-ভাতগাঁও সড়ক, জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর, সনাতনপুর সড়ক,স্বজনশ্রী চিলাউড়া সড়ক, ধর্মপাশা উপজেলার মধ্যনগর মহেষখলা, বংশীকুণ্ডা সড়ক, তাহিরপুর উপজেলার সীমান্ত সড়কসহ ত্রিশটি সড়ক বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া ত্রিশটি গ্রাম প্রতিরক্ষা দেয়াল ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার পর্যন্ত জেলার সড়ক অবকাঠামোতে সাড়ে তিনশো কোটি টাকারও বেশি লোকসান হয়েছে।

দুর্গতরা জানান, সড়কে ঢলের পানি যাওয়ায় ও বিভিন্ন অংশ ভেঙে যাওয়ায় চলাচলে মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে। উজানের ঢলের পানি কাটাখালী সড়কে ভাঙ্গা অংশ দিয়ে মান্নারগাও ও পান্ডারগাও ইউনিয়নের এলাকায় কাটাখালি, রাজারগাঁও, কামারগাঁও, ঢুলপষি, ডুম্বন, নোয়াগাও উলুকান্দি চন্ডীপুর, আজমপুর, পান্ডারগাওসহ দু’টি ইউনিয়নের অন্তত ১৫টি গ্রামের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

কামারগাও গ্রামের আব্দুল বাছিত বলেন, প্রথম বন্যার চেয়ে দ্বিতীয় দফার বন্যার পানি বেশি হয়েছে সেজন্য মানুষ ক্ষতিগ্রস্তও হয়েছেন বেশি।

স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাহাবুব আলম বলেন, পরপর দুই দফা বন্যায় জেলার সড়ক অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। পানি নামার সঙ্গে সঙ্গে দ্বিতীয় পর্যায়ের বন্যার ক্ষতচিহ্ন ব্যাপক আকারে দেখা দিয়েছে। প্রথম পর্যায়ের বন্যায় ৬০০ কিলোমিটারের বেশি সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে দ্বিতীয় পর্যায়ে তারা আরো কয়েকশো কিলোমিটার বাড়তে পারে। ক্ষয়ক্ষতির বিষয়টি উর্ধ্বতন কতৃপক্ষকে জানানো হয়েছে পানি নেমে গেলে সংস্কার কার্যক্রম শুরু করা হবে।

About নিজস্ব প্রতিবেদক

এ সম্পর্কিত আরো খবর

বাউফলে দু’গ্রুপের সংঘর্ষ, ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতির ২ ভাই নিহত

পটুয়াখালীর বাউফলে আওয়ামী লীগের দুই গ্রুফের মধ্যে সংঘর্ষে রুম্মান তালুকদার (৩৫) ও ইশাত তালুকদার (৩০) …

ঈদে সেনবাগে ৫৮০ পরিবারের পাশে সৈয়দ হারুন ফাউন্ডেশন

গরীব, অসহায় ও সমাজের পিছিয়ে পড়া ৫৮০টি পরিবারের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করে নিয়েছে নোয়াখালীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *