Home / প্রধান খবর / বিশ্বে করোনায় আক্রান্ত ৩ কোটি ছাড়ালো

বিশ্বে করোনায় আক্রান্ত ৩ কোটি ছাড়ালো

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়ালো। চীন থেকে নতুন এই ভাইরাস ছড়িয়ে পড়ার পর মাত্র ৯ মাসে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে এত সংখ্যক লোক আক্রান্ত হলো।

করোনাভাইরাসের তথ্য দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের বৃহস্পতিবারের (১৭ সেপ্টেম্বর) হালনাগাদ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৩৪ হাজার ৫০৮ জন। যার মধ্যে মারা গেছেন ৯ লাখ ৪৫ হাজার ৯২ জন।

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ১৮ লাখ ৯৯১ জন। বর্তমানে চিকিৎসাধীন ৭২ লাখ ৮৮ হাজার ৪২৫ জন। এদের মধ্যে ৭২ লাখ ২৭ হাজার ১৮১ জনের শরীরে মৃদু সংক্রমণ থাকলেও ৬১ হাজার ২৪৪ জনের অবস্থা গুরুতর।

ভাইরাসটির আক্রমণে সবচেয়ে খারাপ অবস্থা প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রের। দেশটিতে এখন পর্যন্ত ২ লাখ ১ হাজার ৩৪৮ জনের মৃত্যু হয়েছে কোভিড-১৯ এ। আক্রান্ত হয়েছেন ৬৮ লাখ ২৮ হাজার ৩০১ জন।

মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ৩৪ হাজার ১৭৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা ৪৪ লাখ ২১ হাজার ৬৮৬ জন।

মৃত্যুর তালিকায় ব্রাজিলের পরই দক্ষিণ এশিয়ার দেশ ভারতের অবস্থান। দেশটির ৫১ লাখ ১৫ হাজার ৮৯৩ জন এ পর্যন্ত কোভিড-১৯ শনাক্ত হয়েছেন। মারা গেছেন ৮৩ হাজার ২৩০ জন। এছাড়া দক্ষিণ আমেরিকার আরেক দেশ মেক্সিকোতেও কোভিড ১৯ এ ৭১ হাজার ৯৭৮ জনের প্রাণ গেছে।

পৃথিবীর মানচিত্রের সবচেয়ে বেশি জায়গাজুড়ে থাকা ইউরেশিয়ান দেশ রাশিয়াতেও সংক্রমণ শনাক্ত হয়েছে ১০ লাখ ৭৯ হাজার ৫১৯ জনের।

ভাইরাসটি প্রথম শনাক্ত হয় চীনে। সেখানে এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ২২৩ জন এবং মারা গেছেন ৪ হাজার ৬৩৪ জন।

এদিকে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৮২৩ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, নতুন করে ১ হাজার ৬১৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ৪২ হাজার ৬৭১ জনে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে বুধবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ৯৪টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ২৫৮টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১৩ হাজার ৩৬০টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৭ লাখ ৭০ হাজার ১০৬টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১২.০৯ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৯.৩৬ শতাংশ।

নতুন যে ২১ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৬ এবং নারী পাঁচজন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩ হাজার ৭৬০ জন বা ৭৭.৯৬ শতাংশ এবং নারী ১ হাজার ৬৩ জন বা ২২.০৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪১ শতাংশ।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৩৭৫ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৪৭ হাজার ৯৬৯ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭২.৩৬ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।

About সময় এক্সপ্রেস নিউজ ডেস্ক

এ সম্পর্কিত আরো খবর

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর ব্রেইল সংস্করণের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসামপ্ত আত্মজীবনী’র ব্রেইল সংস্করণের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার …

জেএমআই’র চেয়ারম্যান আব্দুর রাজ্জাক পাঁচ দিনের রিমান্ডে

নকল এন-৯৫ মাস্ক সরবরাহের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় জেএমআই’র চেয়ারম্যান আব্দুর রাজ্জাকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *